RBI New Rules
এবার গ্রাহককে নয়, ব্যাংক গুলিকে দিতে হবে জরিমানা। নতুন নিয়ম জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
রিজার্ভ ব্যাংকের নতুন নির্দেশিকা :
ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলির উদ্দেশ্যে নতুন নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাংক। বর্তমান সময়ে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য প্রতিটি ব্যক্তির একটি করে সেভিংস একাউন্ট থাকা বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু শুধু একাউন্ট খুললেই তো হবে না সেই অ্যাকাউন্ট সম্বন্ধীয় নানান সমস্যা মেটাতে হবে ব্যাংক গুলিকে।
গ্রাহকদের সমস্যা মেটানোর ক্ষেত্রে ব্যাংকের যে গাফিলতি দেখা যায় সেই বিষয়ে সচেতন হয়েছে রিজার্ভ ব্যাংক।
স্বাস্থ্যসাথী প্রকল্পের বরাদ্দ এক ধাক্কায় ২ গুণ কমানো হলো।
আরবিআই জানিয়েছে কোন গ্রাহক যদি তার অ্যাকাউন্ট সম্বন্ধেও কোন কমপ্লেন ব্যাংকে জানান, তাহলে সেটি ৩০টি অফিস ডে বা কর্মদিবসের মধ্যে সমাধান করতেই হবে। যেদিন অভিযোগ জমা হচ্ছে সেইদিন থেকে এই ৩০ দিন সময় থাকবে ব্যাংকের হাতে। যদি এই সময়কালের মধ্যে সমস্যা সমাধান না ঘটে তাহলে প্রতিদিন ১০০ টাকা করে গ্রাহককে দিতে হবে।
RBI New Rules
কেন এই নতুন নিয়ম চালু হলো?
দীর্ঘদিন ধরেই গ্রাহকদের অভিযোগ উঠে আসছিল, বিভিন্ন ব্যাংক এবং আর্থিক সংস্থাগুলি গ্রাহকদের সমস্যা মেটাতে গাফিলতি করছিল। এমনকি ব্যাংকে গিয়ে কোন কাজ করাতে গেলে হেনস্থার শিকার হতে হচ্ছিল একাউন্ট হোল্ডারদের।
ABHA Health Card : মোদি সরকারের নতুন কার্ড। কী সুবিধা পাবেন এই কার্ডে?
এর জেরে বিভিন্ন ব্যাংক, ক্রেডিট ইনফরমেশন কোম্পানি, ক্রেডিট ইনস্টিটিউশন কোম্পানি প্রভৃতির বিরুদ্ধে অনেক কমপ্লেন জমা পড়েছে আরবিআই এর কাছে। ব্যাংক সহ এই আর্থিক সংস্থাগুলিকে সচেতন করে তোলার জন্য এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে।
RBI New Rules About Penalty
RBI এর ডেডলাইন :
রিজার্ভ ব্যাংক এ বিষয়ে দুটি ডেডলাইন ঘোষণা করেছে।
১) প্রথমত, গ্রাহক যদি একাউন্ট বা লেনদেন নিয়ে কোনরকম অভিযোগ জানায়, সেক্ষেত্রে ৩০ টি কর্ম দিবসের মধ্যেই সে সমস্যার সমাধান করতে হবে। না হলে প্রতিদিন ১০০ টাকা ফাইন দিতে হবে।
২) দ্বিতীয়ত, ব্যাংক হোক বা নন ব্যাংকিং কোন ফিনান্সিয়াল কোম্পানি লোন দেওয়ার সময় বা লোন সংক্রান্ত যে কোন তথ্য সিএসআই ইমেল বাহ এসএমএসের মাধ্যমে গ্রাহককে জানাতে হবে। এক্ষেত্রে লোন সংক্রান্ত যেকোনো তথ্য গ্রাহক না জানতে পারলে প্রতিদিন ১০০ টাকা করে জরিমানা দিতে হবে ওই সংস্থাকে।
ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়মে ১০টি বড় পরিবর্তন এল।
ব্যাংক এবং নন ব্যাংকিং আর্থিক সংস্থা গুলির কাজে গতি আনার জন্য এবং গ্রাহকের সমস্যা দ্রুত সমাধান করার জন্য রিজার্ভ ব্যাংক এই নির্দেশিকা জারি করেছে।
বাংলা আবাস যোজনার ১২ লক্ষ বাড়ির কাজ শুরু হল। ইট, বালি, সিমেন্টের দাম বাড়ার আশঙ্কা!
ধন্যবাদ